Monday, August 27, 2012

বিচ্ছিন্ন গণিত - ২

একটা সময় পর্যন্ত আমি খুব আগ্রহ করে পাবলিক ব্লগে লিখেছি। এখনো ইচ্ছাটা আছে, কিন্তু নানা কারনে আগ্রহটা কমে গেছে। যাকগে সে আলাপ পরে। আপাতত এই পোস্টটা লিখছি, ভাবনা গুছিয়ে নেওয়ার জন্য। কারণ, " লেখা হচ্ছে গুছিয়ে ভাবা"। বইয়ের অধ্যয়ায় গুলো যেভাবে সাজানো হবে সেই ক্রমেই লিখতে হবে তেমন কোনো কথা নেই। বই লেখাটা হচ্ছে সিনেমা বানানোর মত। যখন যে শট নিলে অপটিমাল হয় সেটা নিয়ে রাখতে হবে। পরে সাজিয়ে গুছিয়ে কেটে ছিড়ে মিলিয়ে একটা সুন্দর বই বানিয়ে ফেললেই হলো। ইনফ্যাক্ট সিনেমাকে অনেকে ব- ই বলে। হা হা হা!

শুরু করতে হবে সেট দিয়ে। তারপর রিলেশন, ফাংশন, ওয়েল অর্ডারিং প্রিনসিপাল, ইনডাকশন, ক্লোজার, ইকুইভ্যালেন্স ক্লাস এভাবে এগোবে।

সেট- সেটকে ফান্ডামেন্টাল ম্যাথমেটিক্যাল অবজেক্ট হিসাবে বর্ণনা করতে হবে। সেট নিয়ে মজার মজার, প্রবলেম দেওয়া যেতে পারে। টাইপ-সেট আপাতত এম এস ওয়ার্ডেই করবো। ইকুয়েশনগুলো হাতে একটা ডায়েরীতে লিখে রাখতে হবে। বইয়ের লেখায় স্রেফ কথাগুলো থাকবে। ইকুয়েশনগুলোর জন্য প্লেস হোল্ডার রেখে দেব। পরে হয়তো ল্যাটেকে টাইপসেট করবো। এই পোস্টে যে বিষয়গুলোর কথা লিখলাম সেগুলো লেখা শেষ হলে বন্ধুদেরকে কপি দেওয়া যেতে পারে। একটা ব্যক্তিগত ওয়েবসাইট ও চালু করতে হবে। কিন্তু এখন ওসব নিয়ে ভাবতে চাচ্ছি না।

একটা সময় পর্যন্ত ভাবতাম এমন বই লিখতে হবে যেটা সবার কাজে লাগবে। কিন্তু পৃথিবীর কোনো বইই "সবার" কাজে লাগে না। এমন কি সব কম্পিউটার বিজ্ঞানী-ইঞ্জিনিয়ার-প্রোগ্রামার হতে ইচ্ছুকরাও উপকৃত হবে সেটা ভাবারো কারণ নেই। একটা পার্টিকুলার বিষয়ের জন্য প্রস্তুত মাইন্ডসেটের পার্টিকুলার শতাংশ মানুষ থাকে। আমাদের দেশে কোটি কোটি মানুষ হওয়ার সুবিধা হলো, এই পারসেণ্টেজ যতই কম হোক, মোট সংখ্যাটা কম নয়। এবং এদের অনেকেই হয়তো রিসোর্সের অভাবে এগোতে পারছে না। তাদের লক্ষ্য করেই লেখা হবে বইঅটা। সব কিছু শিখিয়ে ফেলার বদলে, একটা স্মুথ স্টার্টিং পয়েন্ট দেওয়াটাই লক্ষ্য। এগুলো ভালো লাগলে, এবন শিখতে পারলে "ধারণার" অংশটা কিছুটা পরিণত হবে। তখন তারা বড় বড় এবং আরো সুন্দর সব বই নিজে থেকেই পড়তে পারবে বলে মনে করি। শুধু এটুকু কন্ট্রিবিউট করাটাই উদ্দেশ্য। 

No comments:

Post a Comment