Thursday, October 18, 2012

একটু খানি কম্পিউটার বিজ্ঞান

এখন বেশ রাত হয়ে গেছে, এমন সময় আমার মাথায় সাধারণত চমৎকার কোনো আইডিয়া আসে না। নিচের লেখাগুলো আসলে লিখেছি এই লাইনটা লেখার আগেই। একটা বই যদি এই রেসিপি অনুযায়ী লেখা হয়। তাহলে খুবই বোরিং হবে। অন্যরকম ভাবে ভাবতে হবে। মূল কথা হলো, কম্পিউটার বিজ্ঞান সম্পর্কে হাই স্কুল লেভেলের শিক্ষার্থীদের একটা ধারণা দেওয়া। কম্পিউটার বিজ্ঞান নিয়ে আমি যতটা উদ্দিপনা বোধ করি, সেটা পাঠকের সাথে শেয়ার করে নেওয়া। যাই হোক, নাই মামার চেয়ে কানামামা যেহেতু ভালো সেহেতু, নিচের লেখাগুলো রেখে দিচ্ছি। আমার বই টা "কি নয়" অন্তত সেটার একটা তালিকা হয়ে থাক! হা হা হা .....

কম্পিউটার ও কম্পিউটার বিজ্ঞান
এই অধ্যায়টা এমন ভাবে লিখতে হবে যেন কম্পিউটার সম্পর্কে মৃদু কৌতুহল আছে কিন্তু কোনো রকম ব্যাকগ্রাউন্ড নেই তেমন পাঠক এটাকে বুঝতে পারে। এবং কম্পিউটারের জগত সম্পর্কে আগ্রহী ও কৌতূহলি হয়ে ওঠে।
আলোচ্য বিষয়ে থাকতে পারে
১) কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কি
২) তাত্তবিক কম্পিউটার বিজ্ঞান ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর পার্থক্য।
৩) কম্পিউটার বিজ্ঞানের নানান শাখা ও বাস্তবজীবনে তাদের অবদান।
৪) এ বিষয়ে গবেষণার সুযোগ। দেশ বিদেশে সুপরিচিত আমাদের দেশের কম্পিউটার গবেষকরা।
৫) ক্যারিয়ার পাথ।

প্রোগ্রামিং
প্রোগ্রামিং বোঝাতে একটা গেইম এর কথা ভাবা যেতে পারে।
দুই বন্ধুর মধ্যে একজন শুধু ভাগ করতে জানে। অন্য বন্ধুটি তাকে লাল আর সবুজ কার্ডে লিখে দুইটি নাম্বার (ভাজ্য ও ভাজক) দেবে। দিলেই সে এদের ভাগশেষ জানিয়ে দেবে। পরে বন্ধুটি লাল কার্ডে সবুজ কার্ডের নাম্বারটা লিখে আর সবুক কার্ডে নতুন নাম্বারটা দিয়ে আবার আগের বন্ধুর হাতে দেবে। এভ্য এক সময় আগের বন্ধুটি ভাগশেষ শূন্য জানাবে। তখন অ্যালগরিদম টার্মিনেট করেছে বলে ধরে নেওয়া হবে ।

এই অ্যালগরিদমের সঠিকথার প্রমাণ দেওয়া হবে অধ্যায়টির লেখাটির শেষে।
অধ্যায়ের শুরুতে আমাদের অ্যালগরিদম চ্যাপ্টারের মত ক্রে ধাপে ধাপে অ্যালগরিদম।
এর পরে একটা ফ্লো চার্টের মাধ্যমে সেটা দেখানো হবে।
এর পর সুডোকোড লিখে দেখানো হবে।
এর পর এই প্রোগ্রাম সি, বা পাইথনে করে দেখানো হবে।

কম্পিউটারের ভাষা
এখানে প্রসেসরের গঠন। তথ্য কিভাবে এক আর শুন্যের সাহায্যে প্রকাশ করা হয় ইত্যাদি দেখানো হবে। এবং এই কম্পিউটারকে দিয়ে কাজ করানোর জন্য কিভাবে বাইনারি মেশিন ল্যাংগুয়েজ ব্যবহৃত হয়। সেখান থেকে কিভাবে অ্যাসেম্ব্লি ল্যাংগুয়েজ হয়ে হাইলেভেল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তৈরি করা হয় সেসব।




No comments:

Post a Comment