Wednesday, July 10, 2013

কর্মকাণ্ড ৮

গতকাল কী করেছি সে প্রশ্নের চেয়ে কী করিনি সেটাই গুরুতর প্রশ্ন?  প্রথমত, এই পোস্টটা গতকাল লেখার কথা ছিলো লিখিনি। সকালে ঘুম থেকে উঠতেই, তানিমের থেকে চন্দ্রিলের লেখার লিঙ্ক পেলাম। চন্দ্রবিন্দুর চন্দ্রিল। যে লিখেছিলো, "তোমাকে দেখাবো নায়াগ্রা, তোমাকে শেখাবো নায়াগ্রা"। সত্যিই মুগ্ধ হয়েছি পড়ে। তার রসবোধ, এবং বুদ্ধিমত্তার প্রসংশা করতেই হয়। "রস কষ সিঙ্গাডা বুলবুলি মস্তক" নামে তার একটা অনবদ্য বই আছে। (লিঙ্ক) বইটার প্রায় অর্ধেকটা পড়া হলো। আর পড়লাম গুরুচণ্ডালির এই আর্টিকেল টা। প্রেম নিয়ে। প+র+এ+ম+অ  দারুণ লেখা। যেমন হাসায়, তেমন ভাবায়! 

একসময় ইনফিনাইট মানকি কেইজ শুনতে শুনতে অফিসে এলাম। এই পর্বগুলো শুরুর দিককার। তখনও ব্রায়ান কক্স, আর রবিন ইঞ্চ অতটা ফ্লুয়েন্ট হয়ে পারেনি। এখনকার পর্বগুলো বেশি জোস হয়। অফিসে এসে সচলের কিছু পোস্ট পড়েছি। পড়ার বই খুলে কিছুক্ষণ ভাবনা চিন্তা করেছি, পড়বো কি পড়বো না এইসব। আইনস্টাইন এবং লিওপল্ড ইন্ফেল্ড এর লেখা একটা পপুলার সাইন্স বইয়ের খানিকটা পড়লাম। পপুলার সাইন্স বই লেখার ব্যাপারে নিজের আগ্রহ আরো বাড়লো। ইন ফ্যাক্ট ইনফিনাইট মানকি কেইজ এর গতকাল শোনা পর্বেও, পপুলার সাইন্স লেখা নিয়েই কথা উঠেছিলো। আমাদের দেশেও এখন পপুলার সাইন্সের একটা ভালো চাহিদা গড়ে উঠেছে। পাঠককে কেন বঞ্চিত করবো তাহলে? 

একসময় সাতার কাটতে গেলাম। পুলের পানিতে, ক্লোরিন কম ছিলো। বাড়ি ফিরে গিয়ে, ডিমভাজি আর ভাত রাঁধলাম। আম দিয়ে দুধভাত খেলাম। ইশতিয়াকের সাথে বকরবকর করলাম ঋতুপর্ণঘোষের সিনেমা নিয়ে। তারপর ঘুম। দেখাই যাচ্ছে কাজের কাজ কিছু করিনি। মাথা খাটাতে শুরু করতে হবে আরো বেশি। 

No comments:

Post a Comment